৫ ইউনিটে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন নিয়ে আ.লীগে বিরোধ

বিশেষ প্রতিনিধি
সুনামগঞ্জের ৫ ইউনিটে আওয়ামী লীগের কমিটি গঠন নিয়ে বিরোধ সৃষ্টি হয়েছে। জেলা কমিটির সভা না করেই ৫ ইউনিটে আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠনকে ‘অগঠনতান্ত্রিক’ আখ্যায়িত করেছেন সংগঠনের একাংশের নেতারা। এসব কমিটি বাতিলের আহ্বান জানিয়েছেন জেলা আওয়ামী লীগের ১৬ জন দায়িত্বশীল নেতা। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে শনিবার এই বিষয়ে লিখিত আবেদন জানানো হয়েছে।
লিখিত আবেদনে স্বাক্ষর করেছেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান নুরুল হুদা মুকুট, সহসভাপতি অ্যাডভোকেট অবনী মোহন দাস, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম চৌধুরী, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আব্দুল করিম, সাংগঠনিক সম্পাদক জুনেদ আহমদ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক সীতেশ তালুকদার মঞ্জু, শ্রম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আজাদুল ইসলাম রতন, সদস্য মো. আবুল কালাম, অমল কর, তথ্য ও গবেষনা সম্পাদক শামীম আহমদ চৌধুরী, সদস্য মাহতাবুল হাসান সবুজ, আসাদুজ্জামান সেন্টু ও অ্যাডভোকেট কল্লোল তালুকদার।
কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদককে দেওয়া লিখিত আবেদনে সুনামগঞ্জের এই দায়িত্বশীল ১৬ নেতা উল্লেখ করেন, জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা না করেই ছাতক উপজেলা, ছাতক পৌরসভা, দোয়ারাবাজার, সুনামগঞ্জ সদর ও দিরাই উপজেলায় সংগঠনের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। এভাবে অগঠনতান্ত্রিকভাবে কমিটি করায় জেলাব্যাপি উত্তেজনা ছড়িয়ে পড়েছে। যে কোন সময় সংঘর্ষের আশংকা ব্যক্ত করে এসব কমিটি বাতিলে কেন্দ্রীয় হস্তক্ষেপ কামনা করা হয়।
জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান নুরুল হুদা মুকুট বলেন, ঢাকায় বসে দলের জেলা নেতাদের সঙ্গে বৈঠক না করে প্রায়ই জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এ ধরণের অগঠনতান্ত্রিক সিদ্ধান্ত চাপিয়ে দেন। এবারও তারা দু’জন মিলেই ত্যাগিদের যুক্ত না করে এই ৫ সম্মেলন প্রস্তুতি কমিটি একদিনে রহস্যজনকভাবে চাপিয়ে দেওয়ায়, কেউ এটি মানছেন না।
ঘোষণা করা ৫ কমিটির একটিও কাজ করতে পারবে না জানিয়ে নুরুল হুদা মুকুট বলেন, আবেদনে জেলা কমিটির ১৬ জন স্বাক্ষর করলেও ৭৫ সদস্যের জেলা কমিটির আরও অনেকে ফোন করে এই বিষয়ে একাত্মতা পোষন করেছেন।
জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার ইমনের মুঠোফোন বন্ধ থাকায় এই বিষয়ে কথা বলা যায় নি। এর আগে ৬ মে এই ৫ কমিটি গঠনের প্রেস বিজ্ঞপ্তি দেবার সময় জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক অ্যাডভোকেট নূরে আলম সিদ্দিকী উজ্জ্বল বলেন, দীর্ঘদিন ধরে সম্মেলন না হওয়া এই উপজেলা গুলোতে কেন্দ্রীয় নির্দেশে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে।